অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম 2023

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারি যেসব সেবাসমূহ অনলাইনের আওতায় এসেছে সেগুলোর মধ্যে অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়া অন্যতম । অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রক্রিয়াকে সংক্ষেপে ই-রিটার্ন বলা হয় । অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার এই পদ্ধতি শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড ( এনবিআর)। পূর্বে আয়কর রিটার্ন অফলাইনের মাধ্যমে করা হলেও বর্তমানে অনলাইনের মাধ্যমেও তা করা যাচ্ছে। তবে আপনাদের অনেকেই এখনও জানেন না অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম সম্পর্কে। 

তবে এটি নিয়ে দুশ্চিন্তা বা ভয় পাওয়ার কোনো কারণ নেই। অনলাইনে আয়কর রিটার্ন দেওয়ার নিয়ম খুব সহজ। আপনারা যারা সরাসরি অফিসে  গিয়ে আয়কর রিটার্ন দাখিল করার হাত থেকে মুক্তি পেতে চান এবং নিজের ঘরে বসে খুব সহজেই আয়কর রিটার্ন দাখিল করতে চান, তারা আজকের এই আর্টিকেল থেকে অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়ে যাবেন। এর পাশাপাশি আরো জানতে পারবেন আয়কর রিটার্ন দাখিল করার সময়,যেসব ক্ষেত্রে আয়কর রিটার্ন জমা দেয়া প্রয়োজন,আয়কর রিটার্ন দাখিলের পূর্ব প্রস্তুতি এবং অনলাইনে আয়কর রিটার্ন যাচাই সম্পর্কেও বিস্তারিত ধারণা। 

আয়কর কি?

চলুন প্রথমেই জেনে নেই আয়কর কি সেটি সম্পর্কে। আয়কর হলো একটি দেশের সকল জনসাধারণের স্বার্থে রাষ্ট্রের ব্যয় নির্বাহের জন্য ওই দেশের সরকারকে প্রদান করা বাধ্যতামূলক নির্দিষ্ট অর্থ। এটিকে প্রদেয় করও বলা হয়ে থাকে। কারণ আয়কর মূলত ব্যক্তি বা সত্ত্বার আয় বা লভ্যাংশের ওপর প্রদান করা হয়।

যেকোনো দেশের সরকারের বিধিসম্মত নিয়মে সরকারি, বেসরকারি, নিবন্ধিত প্রতিষ্ঠানের কর্মচারী এবং কর্মকর্তাদের ওপর সাধারণত আয়কর আরোপ করা হয়ে থাকে। কারণ এটি সরকারি রাজস্ব বা আয়ের গুরুত্বপূর্ণ উৎস গুলোর মধ্যে অন্যতম।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম

 আয়কর রিটার্ন দাখিল কাদের জন্য প্রযোজ্য

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম জানার পূর্বে আয়কর রিটার্ন দাখিল কাদের জন্য প্রযোজ্য সেটি জেনে রাখা প্রয়োজন। চলুন দেরি না করে তা জেনে নেই।

বাংলাদেশে থাকা আইন অনুযায়ী, যেসব নাগরিকের ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর বা টিআইএন রয়েছে তাদের জন্য আয়কর রিটার্ন  জমা দাখিল করা বাধ্যতামূলক। এছাড়া এই আইনে ব্যক্তি এবং কোম্পানি উভয় ক্ষেত্রে রিটার্ন জমা দেয়ার নিয়ম উল্লেখ রয়েছে।

আইন অনুযায়ী ,যেসব নাগরিকদের বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা ও যাতায়াত ভাতা ব্যতীত বছরে আয় ৩ লাখ টাকার বেশি, তাদের অবশ্যই আয়কর রিটার্ন দিতে হবে। এই হিসাব অনুযায়ী কোনো নাগরিকের মাসিক আয় ২৫ হাজার টাকার বেশি হলে তাকে অবশ্যই  আয়কর রিটার্ন দাখিল করতে হবে ।

আয়কর রিটার্ন দাখিল না করলে কি হয়?

জেনে রাখা ভালো, কোনো নাগরিক যদি সময়মতো আয়কর রিটার্ন  দাখিল না  করেন, তাহলে তাকে আইন অনুযায়ী জরিমানা  প্রদান করতে হয় । এখানে জরিমানার পরিমাণ হিসেবে এককালীন ১ হাজার টাকা এবং  তার সঙ্গে পরবর্তী প্রতিদিনের জন্য অতিরিক্ত ৫০ টাকা জমা নেওয়া হয়ে থাকে। 

তবে আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা নানা ব্যক্তিগত সমস্যার কারণে নির্দিষ্ট সময়ে আয়কর রিটার্ন দাখিল করতে পারেন না। এক্ষেত্রে আয়কর রিটার্ন জমা করার জন্য  পিটিশন বা আবেদন করতে পারবেন উপ-করকমিশনার পদমর্যাদার কর্মকর্তার কাছে উপযুক্ত প্রমাণের সাথে।

Read More

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম: Best guideline 2023

আয়কর রিটার্ন দাখিল করার সময়

চলুন এবার জেনে নেই আয়কর রিটার্ন দাখিল করার সময় সম্পর্কে। টিন সার্টিফিকেট গ্রহনের পর থেকে প্রতি বছর আপনাকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এক্ষেত্রে প্রতি বছরের নভেম্বর মাসে এই হিসাব গ্রহন করা হয়। তাই বাংলাদেশের প্রতিটি নাগরিককে সাধারনত টিন সার্টিফিকেট গ্রহনের পর আয়কর যদি অ্যাপ্লিকেবল লিমিটে থাকে, তাহলে প্রতি বছর নভেম্বর মাসে আয়কর রিটার্ন দাখিল করতে হয়। জেনে রাখা ভালো যে, আয়কর যদি অ্যাপ্লিকেবল লিমিটে না থাকে তাহলেও আয়কর রিটার্ন দাখিল নির্দিষ্ট সময়েই করতে হয়।

যেসব ক্ষেত্রে আয়কর রিটার্ন জমার প্রমাণ দেয়া প্রয়োজন 

  • গ্যাস, বিদ্যুৎ ও পানির মত প্রয়োজনীয় সেবা পেতে
  • ব্যাংকে আমদানির এলসি খুলতে
  • ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫,০০,০০০ টাকার বেশি লোন আবেদন করতে
  • ব্যবসা বা প্রতিষ্ঠানের পরিচালক বা উদ্যোক্তা পরিচালক হতে
  • সিটি বা পৌর এলাকায় ট্রেড লাইসেন্স নিতে
  • ড্রাগ লাইসেন্স থাকলে কিংবা করাতে চাইলে
  • ইংরেজি মাধ্যমের স্কুলে বা জাতীয় কারিকুলামের ইংরেজি ভার্সনের স্কুলে সন্তান বা পোষ্য ভর্তি কার্যক্রমে
  • অস্ত্রের লাইসেন্স নিতে চাইলে
  • জমি বা বাসা ভাড়া দিলে এবং পরিবহন সেবার ব্যবসা থাকলে বা করতে চাইলে
  • কোনো নাগরিকের সরকারি- বেসরকারি যে কোনো ধরনের ব্যাংক অ্যাকাউন্টে সেভিংস ১০ লাখ টাকার বেশি হলে

 

আয়কর রিটার্ন দাখিলের পূর্ব প্রস্তুতি

আপনারা অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম সঠিকভাবে জানার পরেও নানা ভোগান্তির শিকার হতে পারেন। এজন্য আয়কর রিটার্ন দাখিলের পূর্ব প্রস্তুতি হিসেবে কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখবেন। যেমনঃ

  • চলতি বছরের  আয়কর নির্দেশনা গুলো ভালো ভাবে পড়ে নেয়া।
  • আগের বছরের দাখিল করা আয়কর রিটার্ন দাখিল কপি সঙ্গে রাখা।
  • আয় বিবরনী, লাভ-লোকসান বিবরনী, ব্যক্তিগত ও পারিবারিক আয় ব্যয়ের বিবরনী বিস্তাতির তথ্য গুছিয়ে রাখা।
  • আয়কর রিটার্ন দাখিলে অভিজ্ঞ কোনো ব্যক্তির সাথে যোগাযোগ রাখা, যাতে কোনো সমস্যায় পড়লে সাহায্য নিতে পারেন 

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেয়ার নিয়ম 

এবার চলুন জেনে নেই অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম সম্পর্কে। মাত্র কয়েকটি ধাপ সঠিকভাবে অনুসরণ করলেই আপনি ঘরে বসেই আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম : ধাপ ১ 

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম হিসেবে প্রথম ধাপটি হলো E-Return Registration ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে মেনু বার থেকে সাইন আপ বাটনে ক্লিক করার মাধ্যমে একটি একাউন্ট ক্রিয়েট করে নিতে হবে। 

যদি আপনার আগে থেকে একাউন্ট ক্রিয়েট করা না থাকে, সেক্ষেত্রে ট্যাক্স প্রদানকারীর টিন সার্টিফিকেট নাম্বার এবং মোবাইল নাম্বার ক্যাপচা পূরন করে একাউন্ট ক্রিয়েট করতে হবে। এতে একটি ড্যাশবোর্ড আপনার স্ক্রিনের সামনে আসবে। সেখান থেকে স্কিনের বাম পাশের মেনু গুলো থেকে Return Submission অপশনে ক্লিক করলে একটি উইন্ডো আসবে, যেখানে আপনার আয়ের সন ও উৎস সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম : ধাপ ২  

আয়ের সন ও উৎস সংক্রান্ত তথ্য হিসেবে Return Scheme, Assessment Year, Income Year ,Resident,Heads of Income এবং Any income from the following sources সম্পর্কিত তথ্য দিতে হবে। কাজের সুবিধার্থে যে বিষয় গুলো জেনে রাখা প্রয়োজনঃ

  • Return Scheme এর স্থানে Universal Self অপশনটি সিলেক্ট করুন
  • Any income from the following sources  অপশনটিতে  থাকা সোর্স গুলো থেকে যদি কোনো সোর্সের মাধ্যমে আপনার আয় না হয়, তাহলে সেই অপশনটি স্কিপ করুন।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম : ধাপ ৩ 

পরবর্তী ধাপটিতে ,কোন কোন উৎস থেকে আয় করেন এবং কত টাকা আয় করেন সেই সকল তথ্য প্রদান করতে হবে। এই ধাপে কাজের সুবিধার্থে যে বিষয় গুলো জেনে রাখা প্রয়োজনঃ

  • আপনি যদি এমন কোনো বিনিয়োগের মাধ্যমে আয় করে থাকেন যেখানে বাংলাদেশ সরকার কর ছাড় দিয়েছে, সেই ক্ষেত্রে Claim Tax rebate for investment এর ঘরে টিক দিন।
  • আপনার আয় যদি ৪০ লাখ টাকার বেশি হয়ে থাকে তখন IT10B Requirement অপশনটিতে আয় ব্যয়ের হিসাব দেখাতে হবে। যদি তা না হয়ে থাকে তাহলে অপশনটি স্কিপ করুন।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম : ধাপ ৪

আপনার আয়ের তথ্য হিসেবে মোট আয় কত এবং সেখান থেকে বিভিন্ন ব্যয় বাদ দিয়ে নীট আয় কত সেটির তথ্য প্রদান করতে হবে।

কাজের সুবিধার্থে যে বিষয় গুলো জেনে রাখা প্রয়োজনঃ

  • আপনার মাসিক বেতনের মাধ্যমে  না হয়ে যদি অন্য কোনো সোর্স হয়ে থাকে তবে ড্রপ ডাউনের মাধ্যমে তা সিলেক্ট করুন।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম : ধাপ ৫

এই পর্যায়ে আপনাকে সকল ধরনের ব্যয়ের  তথ্য গুলো প্রদান করতে হবে, যেমনঃ বাৎসরিক পারিবারিক ও ব্যক্তিগত আয় সমূহ । তবে যদি IT10B Requirement নামক অপশনটি পূরন করে থাকেন বা আপনার মোট আয় ৪০ লাখ টাকা হয়ে থাকে, তবেই এটি পূরন করা বাধ্যতামূলক।  অন্যথায় আপনি অপশনটি স্কিপ করুন। এরপর আয়কর ও পরিশোধ উইন্ডোটি আপনার স্ক্রিনে আসবে।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম : ধাপ ৬ 

আয়কর ও পরিশোধ উইন্ডোটিতে আপনাকে প্রদানকৃত করের পরিমাণ দেখাবে। অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার সব থেকে বড় সুবিধাটি হলো এই ধাপে আপনাকে কোনো প্রকার উৎস কর কিংবা অগ্রিম কর প্রদান করে থাকেন, তাহলে সেটি অটোমেটিক ভাবে মাইনাস হয়ে যাবে এবং আপনাকে ঠিক কত কর প্রদান করতে হবে তা স্ক্রিনে প্রদর্শন করবে। 

এমনকি যদি আপনাকে কোনো প্রকার কর দিতে না হয়, তাহলে payable amount শুন্য দেখাবে। যেটিকে বলা হয় জিরো রিটার্ন। এরপর আপনার জন্য নির্ধারিত আয়করটি পেমেন্টের উইন্ডোতে স্ক্রিনে  হলুদ কালার বাটনে অফলাইন এবং নীল কালার করা বাটনে অনলাইন  পেমেন্ট করার অপশন পাবেন।। 

 

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম : আয়কর রিটার্নের পেমেন্ট করার নিয়ম

এবার আপনাদের সুবিধার্তে অফলাইন এবং অনলাইন দুটিতেই পেমেন্টের প্রক্রিয়াটি নিচে সহজ ভাবে জানিয়ে দিচ্ছি ।

অফলাইন রিটার্ন –এই রিটার্ন পেমেন্টে আপনাকে কোনো প্রকার ফি প্রদান করতে হবে না । শুধু স্ক্রিনের বাম পাশের হলুদ কালারের বাটনে ক্লিক করে আপনার আয়কর রিটার্ন ফরমটি প্রিন্ট করে নিয়ে আপনার এরিয়া ভিত্তিক আয়কর অফিসে জমা দিলেই  আয়কর রিটার্ণ দাখিল  পরিশোধ করা হয়ে যাবে।

অনলাইন রিটার্ন –এই রিটার্ন পেমেন্টে আপনাকে অফলাইনের মত অফিসে গিয়ে তা জমা দিতে হবে না। শুধু ডান পাশের নীল রংয়ের বাটনে ক্লিক করার মাধ্যমে অনলাইনে রিটার্ন প্রসেস সাবমিট করতে হবে। এক্ষেত্রে আপনাকে একটি প্রিভিউ দেখানো হবে আপনার অনলাইন রিটার্ন তথ্যগুলোর। সবশেষে ভেরিফিকেশন বাটনে টিন চিহ্নতে ক্লিক করে সাবমিট করতে হবে এবং একটি পপ আপ অপশন আসবে।  একাখানে একটি সতর্কতা দেখানো হবে যেখানে উল্লেখ থাকবে যে আপনি কি রিটার্ন সাবমিট করতে চান কি না। আপনার প্রদানকৃত সকল তথ্য সম্পর্কে নিশ্চিত হয়ে  ইয়েস বাটনে ক্লিক করতে হবে। তবে মনে রাখবেন ইয়েস বাটনে ক্লিক করলে আর কোনো ভাবে  তা পরিবর্তন করা যাবে না।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম :ধাপ ৭ 

আয়কর রিটার্ন জমা সফল ভাবে   হলে আপনাকে একটি ম্যাসেজ দেখানো হবে যেখানে রিটার্ন সবমিশনের আইডি নাম্বার দেয়া থাকবে এবং একটি রিসিপ্ট প্রদান করা হবে যেটি আপনি ডাউনলোড করে রাখতে পারেন বা প্রিন্ট আউট করে নিতে পারেন

এভাবে অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম অনুযায়ী প্রতিটি ধাপ ফলো করার মাধ্যমে খুব সহজেই অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন ।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম : অনলাইনে আয়কর রিটার্ন যাচাই

আপনারা অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম জানার পর যদি অনলাইনে আয়কর রিটার্ন যাচাই করতে চান, তাহলে সেটিও খুব সহজে করতে পারবেন ।

অনলাইনে আয়কর রিটার্ন যাচাই করতে চাইলে নিচের কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে :

  • ধাপ ১ – https://verification.taxofficemanagement.gov.bd/ এই ওয়েব সাইটে যেতে হবে।
  • ধাপ ২- করবর্ষ সিলেক্ট করতে হবে।
  • ধাপ ৩- টিন  নম্বর বক্সটিতে  আপনার TIN নম্বর লিখুন।
  • ধাপ ৪-  সবশেষে ক্যাপচা কোডটি নিচের বক্সে লিখে Verify বাটনে ক্লিক করলে আপনার রিটার্ন যাচাই করতে পারবেন।

শেষ কথা

এটুকুই ছিলো আজকের আলোচনা। আমি এই লেখায় অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়ার নিয়ম সংক্রান্ত প্রতিটি বিষয় বিস্তারিত আলোচনার চেষ্টা করেছি। আশা করি আজকের আর্টিকেলটি থেকে  উপকৃত হয়ে আপনারা খুব সহজেই অনলাইনে আয়কর রিটার্ন জমা দাখিল করতে পারবেন।

আর্টিকেলটি ভালো লাগলে ঘুরে আসুন আমাদের ফেসবুক পেইজ থেকে

Leave a Comment