কিভাবে ফেইস প্যাক তৈরি করবেন ঘরে বসেই

উজ্জ্বল ত্বক আমরা কে না চাই এজন্যই পার্লারে হাজার হাজার টাকা খরচ করা হয়। কিন্তু এতে ত্বকের সমস্যা তো মেটেনা বরং পরবর্তীতে খারাপ প্রভাব ফেলে। তো আজ জেনে নিন কিভাবে নিজেই ফেইস প্যাক তৈরি করে নিবেন ঘরে বসেই।

তুলসি পাতার ফেইস প্যাক

১) তুলসী পাতায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বক সতেজ রাখতে সাহায্য করে। ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর জন্য তুলসী পাতা ভালো করে ধুয়ে বেঁটে নিবেন এরপর ফেসপ্যাকের মতো মুখে লাগিয়ে নিবেন।

২) মুলতানি মাটি, মধু, পাতিলেবুর রস আর তুলসী পাতা একসঙ্গে পেস্ট করে প্যাক বানিয়ে মুখে লাগান। যদি ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস এর সমস্যা থাকে তাহলে তা থেকে মুক্তি পাবেন।

৩) ব্রনের সমস্যা নেই এমন মানুষ পাওয়া দুস্কর। এক্ষেত্রে চন্দন বাঁটা ও গোলাপ জলের সাথে তুলসী পাতার রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করে ব্রন আক্রান্ত ত্বকে লাগাবেন। ব্রণের সমস্যা তো কমবেই তার সাথে ব্রণের দাগও মুছে যাবে।

৪) দাগহীন ত্বকের জন্য তুলসী পাউডারের সাথে হলুদ গুড়ো এবং লেবুর রস একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। কিছুদিনের মধ্যেই পরিবর্তন দেখতে পাবেন।

অ্যালোভেরার ফেইস প্যাক

প্রাচীনকাল থেকে শুরু করে আধুনিক যুগেও রূপচর্চায় অ্যালোভেরা ব্যবহার হয়ে আসছে। অ্যালোভেরা ও কাঁচা হলুদের পেস্ট ত্বকের ব্রণ দূর করে ও ত্বক উজ্জ্বল করে।

 

অ্যালোভেরা ও হলুদের ফেসপ্যাক তৈরির প্রয়োজনীয় উপাদানঃ

অ্যালোভেরা জেল -১ টেবিল চামচ

কাঁচা হলুদ বাঁটা -১ চা চামচ

মধু -১ চা চামচ

ভিটামিন-ই একটি

গোলাপ জল – কয়েক ফোঁটা

একটি পরিস্কার বাটিতে সবগুলো উপাদান একসাথে নিন। এরপর সবগুলো উপাদান একসাথে ভালো করে মিক্স করুন। পেস্ট তৈরি হয়ে গেলে ত্বক ভালো করে পরিস্কার করে নিয়ে মুখে ভালো ভাবে মাখিয়ে নিন। মাখানোর পর ১৫ মিনিট অপেক্ষা করুন। পুরোপুরি শুকিয়ে গেলে ত্বক পরিস্কার জল দিয়ে ধুয়ে নিন।

টক দইয়ের ফেইস প্যাক

ফেইসপ্যাক টি তৈরি করার জন্য আপনার লাগবে –

কফি পাউডার – ৩ চামচ

বেসন – ২ চামচ

টক দই – ৪ চামচ

লেবুর রস -১ চামচ

তবে এখানে লেবুর রসের পরিবর্তে মধুও ব্যবহার করতে পারেন এবং টক দই টা হোমমেড হলেই ভালো হয়। এরপর উপাদান গুলো খুব ভালো করে মিক্স করে পেস্ট বানিয়ে নিতে হবে। পেস্ট তৈরি হয়ে গেলে ফেইসপ্যাক টি ত্বকে ভাল করে মাখিয়ে নিন। শুখিয়ে আসা পর্যন্ত অপেক্ষা করুণ। শুকিয়ে গেলে ত্বক পরিস্কার জল দিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে।

মুলতানি মাটির ফেইস প্যাক

-তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটির সাথে গোলাপজল মিশিয়ে লাগাতে পারেন।

টমেটোর ফেইস প্যাক

১) এজন্য আপনার লাগবে-

ম্যাশড টমটো -১ থেকে ২ টেবিল চামচ

ওটস -১ টেবিল চামচ

টক দই -১ টেবিল চামচ

উপাদান গুলো ভালো করে মিশিয়ে নিন। এই পেস্ট সারা মুখে লাগিয়ে কিছুক্ষণ মাসাজ করে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটা ব্যবহারের ফলে ত্বকের ব্ল্যাকহেডস দূর হবে।

২) টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস এবং সমপরিমাণ মধু মিশিয়ে নিন। এই পেস্টটি মুখে লাগান এবং শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন।

৩) টমেটো ব্লেন্ড করে এর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে মুখের ত্বক উজ্জ্বল হবে এবং আপনার ত্বক পরিস্কার ও নরম হবে।

৪) চিনির সঙ্গে টমেটো ব্লেন্ড করে ফেইসপ্যাক তৈরি করুন। মুখে লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। এরপর এটি মুখে রেখে দিন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

রাসায়নিক/কেমিক্যালে পূর্ণ জিনিস লাগিয়ে ত্বকের ক্ষতি না করে আপনারা যদি ঘরে থাকা এমন উপাদান দিয়ে রূপচর্চা করে নেন তাহলে আপনাদের স্কিনটা যেমন ভালো থাকবে আর কোন রকম পার্শ্ব প্রতিক্রিয়ার ও ভয় নেই।

Leave a Comment