চুলের যত্নে লেবুর রসের ব্যবহার

লেবুর রয়েছে অনেক গুণ। লেবু যেমন শরীর সুস্থ রাখে, তেমনি ত্বক ও চুলের যত্নেও এর ভূমিকা রয়েছে। লেবুর সাইট্রিক এসিড ও শক্তিশালী ভিটামিন সি চুলের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য খুবই উপকারী। তবে চুলের একেকটি সমস্যা সমাধানে ভিন্ন ভিন্ন পদ্ধতিতে লেবুর রস ব্যবহার করতে হবে।

চুলে লেবুর রস ব্যবহারের একদম সঠিক উপায়ঃ

খুশকি দূর করতেঃ লেবুর রস খুশকি দূর করতে সবচেয়ে বেশি কার্যকরী উপাদান। চুলে শ্যাম্পু করার আগে মাথার তালুতে লেবুর রস মাখিয়ে আধা ঘন্টা অপেক্ষা করুন। এবার শ্যাম্পু করে ফেলুন। দেখবেন একবারেই খুশকি অনেকটাই দূর হয়ে যাবে।

 

তেলতেলে ভাব দূর করতেঃ অনেকের মাথার তালু তৈলাক্ত হওয়ার কারণে চুলও তেলতেলে হয়ে যায়। লেবুর শক্তিশালী ভিটামিন সি এই সমস্যার সমাধান করে। তুলার বলে লেবুর রস নিয়ে মাথার তালুর উপর লাগান। সপ্তাহে আন্তত ২বার লেবুর রস মাথায় দিন। এই লেবুর রস মাথার তালুর অতিরিক্ত তেল নিসরন করতে সাহায্য করবে।

ঝলমলে চুলের জন্যঃ একটি লেবুর সাথে ২চা চামচ মধু মিশিয়ে মাথায় লাগান। এই মিশ্রণটি মাথার তালুতে লাগানোর দরকার নেই। আধা ঘন্টা পর ধুয়ে ফেলুন। এতে চুলের রুক্ষতা দূর হয়ে চুল ঝলমলে হবে।

চুল বৃদ্ধির জন্যঃ নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চুলে ও মাথার তালতে মাসাজ করুন। এরপর ১ঘন্টা পর শ্যাম্পু করে ফেলুন। এই মিশ্রণ দ্রুত চুল বৃদ্ধিতে সাহায্য করবে।

চুল পরিষ্কার করতেঃ লেবুর রস চুলের প্রাকৃতিক ক্লিঞ্জার হিসেবে কাজ করে। ১চা চামচ বেকিং সোডার সাথে লেবুর রস মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। এবার মিশ্রণটি চুলে এবং মাথার তালুতে লাগিয়ে কিছুক্ষণ মাসাজ করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। এই মিশ্রণ চুল এবং মাথার ত্বক পরিষ্কার করতে বেশ কার্যকরী ভুমিকা পালন করবে।

মড়া চামড়া দূর করতেঃ লেবু কয়েক টুকরা করে মাথার তালুতে ঘষুন। ৫মিনিট পর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি মাথার মড়া চামড়া দূর করবে। পাশাপাশি চুলে নিয়ে আসবে চমৎকার সুগন্ধ।

আগা ফাঁটা রোধ করতেঃ নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলের আগায় লাগান। ২০মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। ৩সপ্তাহে একবার করে করলে আগা ফাঁটবে না।

চুল পড়া কমাতেঃ লেবুর রস, ভিনেগার ও লবণ একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। এই মিশ্রণটি সপ্তাহে একবার করে ব্যবহার করুন। চুল পড়া বন্ধ হয়ে যাবে।

কন্ডিশনার হিসেবেঃ লেবুর রস ও নারকেলের পানি সমপরিমাণে নিয়ে ভালো ভাবে মিশিয়ে ব্যবহার করতে পারেন কন্ডিশনার হিসেবে। প্রাকৃতিক ভাবে চুল ঝলমলে করবে এ মিশ্রণ।

Leave a Comment