নিজের পছন্দের ফুল দিয়েই মমি বানিয়ে নিন ঘরে বসেই

বেশিরভাগ মানুষই ফুল অনেক বেশি পছন্দ করে। কিন্তু সেই ফুল তো ২/১ দিনেই শুকিয়ে যায়! এজন্য অনেকেই আর্টিফিশিয়াল ফুল বেঁছে নেন ঘর সাজানোর উপকরণ হিসেবে বা ফুলদানি তে রাখার জন্য।

তাই আপনাদের জন্যই আজকের এই লেখা। প্রাকৃতিক ফুল দিয়ে মমি বানিয়ে ফেলুন যেটা আপনি ঘরে রেখে দিতে পারবেন মাসের পর মাস। ফুল ও নষ্ট হবে না আর আপনার ঘরের সৌন্দর্যও বেড়ে যাবে। তাছাড়াও প্রিয়জনকে উপহার স্বরূপও দিতে পারেন এই ফুলের মমি।

তবে জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন ফুলের মমিঃ

ফুলের মমি আপনি নিজেই বাড়িতে বসেই বানাতে পারবেন। এর জন্য আপনার লাগবে-

-তাজা ফুল (আপনার পছন্দমত)

-ফিটকিরি

-পরিষ্কার স্বচ্ছ বোতল/জার

-পানি

১. আপনার পছন্দমত তাজা ফুল নিয়ে নিন। এরপর বোঁটার দিকের বাঁড়তি সবুজ অংশ ফেলে দিবেন। একটি পাত্রে পানি ফুটিয়ে নিন। পানি ঠান্ডা হলে সেখানে ফিটকিরি দিয়ে নাড়ান। এক লিটার পানির জন্য আধা মুষ্ঠির কম পরিমাণ ফিটকিরি দিবেন। এবার ফুলগুলো বোতলের মধ্যে দিয়ে দিন। খেয়াল রাখবেন ফুলের পাপড়ি যেন ছিঁড়ে না যায়। এরপর বোতলের কানায় কানায় ফিটকিরি মিশ্রিত পানি দিয়ে পূর্ণ করে দিন।

২. বোতলের মুখ খুব ভালো ভাবে এয়ারটাইট করে বন্ধ করে নিন। যেন কোনোভাবেই বাতাস প্রবেশ করতে না পারে। একবার বোতলের মুখ বন্ধ করা হয়ে গেলে এই মুখ আর খোলা যাবে না। মুখ খুলে গেলেই ফুল নষ্ট হয়ে যাবে। আপনি চাইলে আরও বেশি সৌন্দর্য বৃদ্ধির জন্য বোতলের মুখটা র‍্যাপিং পেপার বা রঙিন ফিতা দিয়ে সাজিয়ে নিতে পারবেন।

এভবেই বানিয়ে নিন আপনার পছন্দমত ফুল দিয়ে ফুলের মমি আর বাড়িয়ে তুলুন ঘরের সৌন্দর্য অথবা পাঠিয়ে দিন প্রিয় মানুষটির ঠিকানায়।

Leave a Comment