রেস্টুরেন্টের স্বাদে নান রুটি তৈরি করুন ঘরে বসেই

আমরা অনেকেই নান রুটি খেতে খুব ভালোবাসি। কিন্তু আমরা অনেকেই এটা বানাতে কি কি উপকরণ লাগে এবং কীভাবে বানাতে হয় তাই জানি না।

চলুন প্রথমেই জেনে নিই নান রুটি বানাতে কি কি উপকরণ লাগেঃ

ময়দা/আটা – ৩ কাপ

লবণ – স্বাদ মতো

চিনি – ১ টেবিল চামচ

ইস্ট – ১ টেবিল চামচ

ঘি – ১ টেবিল চামচ

তেল – ১ টেবিল চামচ

দুধ – প্রয়োজন মতো অথবা দুধের পরিবর্তে পানিও ব্যবহার করতে পারেন।

এবার সবগুলো উপাদান ভালোভাবে মিশিয়ে নিন। এটা ডো করার জন্য কুসুম গরম দুধ (না থাকলে পরিমান মতো পানি) ব্যবহার করবেন। এরপর উপকরণ গুলো ৩-৪ মিনিট ভালো ভাবে মিশিয়ে ডো তৈরি করে নিন। ডো এর উপর হাল্কা তেল মাখিয়ে নিন যাতে শুকিয়ে না যায়। এরপর ১ ঘন্টা রেখে দিন। চাইলে ৩০ মিনিটও রাখতে পারেন। বেশি সময় রাখলে রুটিটা বেশি সফট হবে।

কীভাবে বানাবেন এই নান রুটিঃ

প্রথমেই সম্পূর্ণ ডোটি কয়েকটি ভাগ করে রাউন্ড করে নিন। এরপর এগুলো ভালো ভাবে বেলে নিন। এগুলো মিডিয়াম সাইজের করলেই ভালো হয়। এরপর তাওয়াটা মিডিয়াম আঁচে কিছুক্ষন গরম করে নিন। গরম হয়ে গেলে এতে রুটিটা দিয়ে দিন। রুটিটা দেওয়ার পর তাওয়ার আঁচ মিডিয়ামের থেকে একটু কম রাখবেন। কারণ আঁচ বেশি থাকলে রুটির কালার দ্রুত চলে আসবে কিন্তু ভিতরে কাঁচা থাকবে অথবা রুটি পুড়েও যেতে পারে। ৩০ সেকেন্ড পর পর রুটি উলটে দেবেন তা না হলে রুটি পুড়ে যেতেও পারে। এরপর আস্তে আস্তে রুটি ফুলে উঠবে এবং সম্পূর্ণ ফুলে উঠলে নামিয়ে ফেলুন। একই ভাবে সব রুটি গুলো বানিয়ে ফেলুন। আর এই নান রুটি সারাদিন নরমও থাকবে।

এভাবেই খুব সহজেই বাড়িতেই বানিয়ে ফেলুন এই মজাদার নান রুটি।

Leave a Comment