শুধু রান্নাঘরেই না, ত্বকের পরিচর্যা করুন এবার আলু দিয়েই | Best Skin Care Tips 2022

ত্বকের পরিচর্যা নিয়ে আমরা সকলেই বেশ আগ্রহী। ত্বকের যত্ন যে শুরু বাজারে বিক্রিত ক্রিম দিয়েই করা যায় এমন না। আমাদের ঘরেই অনেক অর্গানিক জিনিস আছে যেগুলোর সঠিক ব্যবহার করে আমরা ত্বকের পরিচর্যা করতে পারি। এর মধ্যে জনপ্রিয় একটি সবজির নাম আলু।

ত্বকের পরিচর্যায় আলুঃ-

আলু আমাদের সবচেয়ে পরিচিত আর জনপ্রিয় সবজির মধ্যে একটি। আলু নাম শুনলেই চোখের সামনে ভেসে উঠে স্ক্রিপি ফ্রেঞ্চ ফ্রাই অথবা পটেটো চিপস। আবার এই আলু দিয়েই যেমন হরেক রকম খাবার তৈরি করা যায় তেমনি অনেক রকম রান্নার সঙ্গে আলুর ব্যবহারও খাবারের বৈচিত্রতা এনে দেয়।

আর এসবের বাইরেও আমাদের ত্বক ও চুলের যত্নেও আলু কতটা কার্যকর আপনি জানেন কি? রূপচর্চায় আলুর রসের ব্যবহার তো এখন উল্লেখযোগ্য অংশ। আলুতে প্রচুর পরিমাণে প্রোট্রিন, ভিটামিন এবং মিনারেল থাকায় নারীদের ত্বকের যত্নে আলু হতে এক অপরিহার্য উপাদান।

তবে চলুন জেনে নেয়া যাক ত্বকের পরিচর্যায় আলুর কয়েকটি ব্যবহার –

* লেবুর রস ও আলু ছেঁচে তার রস মিশিয়ে মুখে লাগিয়ে নিলেই দূর হয়ে যাবে কালো দাগ। আলুর রস পুরো মুখে লাগালে ব্রন নিরাময়ে ভালো কাজ দেয় । ভিটামিন সি, ভিটামিন বি-এর অন্যতম উৎস হলো আলু। ভিটামিন সি ত্বকের কোলাজেন বৃদ্ধি করে যা তাপ, সূর্যের আলোর কারণে সৃষ্টি হওয়া কালো দাগ দূর করে দেয়। ভিটামিন বি ত্বকের কোষ ট্রান্সফরমেশন করে ত্বকের কালো দাগ এবং পিম্পলের দাগ দূর করতে সাহায্য করে।

* চোখের নিচের ডার্ক সার্কেল দূর করার জন্য আলু কেটে চোখের উপর লাগিয়ে রাখুন। চোখের ফোলা ভাব দূর করতে হলে আলু চাকতি করে কেটে চোখের ওপর দিয়ে রাখবেন।

* মাঝারি সাইজের একটি আলু ছেঁচে তাতে একটি লেবুর রস মিশিয়ে মুখে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের ক্ষতিগ্রস্ত কোষগুলো সুস্থতা ফিরে পাবে।

* একটি আলু ও একটি শসা একসঙ্গে ব্লেন্ড করে নিন। এতে এক টেবিল চামচ বেকিং সোডা ও এক টেবিল চামচ পানি মেশান। এটি একটি দারুণ ক্লিনজার হিসেবে কাজ করবে।

* ৩ টেবিল চামচ আলুর রসের সঙ্গে ২ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলবেন। প্রতিদিন ব্যবহার করলে উজ্জ্বল ত্বকের অধিকারিণী হবেন আপনিও।

* পরিমাণ মতো আলুর রস মিশিয়ে নিন মুলতানি মাটির সঙ্গে। সপ্তাহে দুইদিন এই ফেসপ্যাক ত্বকে ব্যবহার করবেন।এর ফলে আপনার ত্বকের বলিরেখা দূর হয়ে যাবে।

* সমপরিমাণ আলু ও টমেটো ব্লেন্ড করে ১ টেবিল চামচ মধুর সাথে মিশিয়ে নিন। এটি ত্বকের ভেতর থেকে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করে।

* আলু ছেঁচে তার রসে একটি টিস্যু বা পেপার টাওয়েল ভিজিয়ে নিয়ে ত্বকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এটি একটি উপকারী আলুর ফেস মাস্ক। আলুর রসের সঙ্গে দুই টেবিল চামচ অলিভ ওয়েল এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি ১০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। ত্বকের ময়েশ্চারাইজেশন ফিরে আসবে।

* অর্ধেকটি আলুর রসের সঙ্গে একটি ডিমের সাদা অংশ মিশিয়ে মিশ্রণটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে ত্বক হবে টানটান ও মসৃণ।

* ত্বকের ওপরে হালকা কোন কাটা-ছেড়া বা ক্ষত হলে তাতে আলু পাতলা করে কেটে লাগিয়ে রাখুন। জ্বালাভাব কমে যাবে। তবে বেশি ক্ষততে লাগাবেন না।

* একটি আলু ছেঁচে তার সঙ্গে গোলাপজল মিশিয়ে নিন। এক টেবিল চামচ লেবুর রস মেশান। তৈলাক্ত ত্বকে ১৫ মিনিট ব্যবহার করলে তেলতেলে ভাব দূর হবে। একটি আলু ছেঁচে তাতে এক টেবিল চামচ দই মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটিও ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করবে।

* ১ চা চামচ চালের আটার সঙ্গে সমপরিমাণ আলুর রস ও লেবুর রস মিশিয়ে মসৃণ পেস্ট বানিয়ে নিন। সাথে ১ চা চামচ মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন এতে ত্বক হবে টানটান।

* হলুদ গুঁড়ার সঙ্গে আলুর রস মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখলে ত্বকের কালচে দাগ দূর হয় ।

* অতিবেগুনী রশ্মিতে ত্বক পুড়ে গেলে আলুর স্লাইস দারুণভাবে কাজে দেয়। হালকা চুলকানি, লালচে ভাব হওয়া এবং পোকা-মাকড়ের কামড়ে আলু কেটে লাগালে যন্ত্রণা প্রশমিত হবে। চুলের যত্নেও আলুর ব্যবহার বহুমুখী।

ত্বকের যত্নে মধু ও অনেক উপকারী। আমাদের পরবর্তী আর্টিকেলে আরো বিস্তারিত পাবেন কিভাবে তৈলাক্ত ত্বকের যত্ন নিবেন।

প্রতিদিন স্বাস্থ্য বিষয়ক টিপস পেতে ফলো করুন টেক একাত্তর এর ফেসবুক পেজ

Leave a Comment