ড্রপশিপিং বিজনেস করে একমাসে 1000 ডলারের বেশি সেল জেনারেট করতে চান? তাহলে ড্রপশিপিং বিজনেসে সাপ্লায়ার খুঁজে পাওয়ার উপায় সম্পর্কিত স্টেপ বাই স্টেপ Best গাইডলাইনটি পড়ে ফেলুন!

ড্রপশিপিং বিজনেস এখনকার দিনের অন্যতম পরিচিত বিজনেস মডেল গুলোর একটি।  বিশেষ করে যারা ড্রপশিপিং অনলাইন বিজনেস সম্পর্কে জানেন এবং এ বিজনেস কতটুকু লাভজনক হতে পারে সে ব্যাপারে যথেষ্ট অবগত, তারা এই বিজনেস শুরুর ব্যাপারে অত্যন্ত আগ্রহী। সত্যি বলতে যারা বাড়িতে বসেই অল্প পরিশ্রমে লং-টার্মের কথা মাথায় রেখে একটি বিজনেস শুরু করতে চান, তাদের জন্য কিন্তু ড্রপশিপিং বিজনেস এর চেয়ে ভালো অপশন হতেই পারেনা।   

তবে যারা ড্রপশিপিংয়ের বিজনেস করতে চান তারা কিন্তু একটি সমস্যা প্রায়ই ফেস করেন। সেটি হল তারা বুঝতে পারেন না যে এই বিজনেসের জন্য ভালো সাপ্লায়ার তারা কোথা থেকে পাবেন। সত্যি বলতে যদি এই বিজনেস সাকসেসফুল করতে চান, তাহলে কিন্তু ভালো সাপ্লায়ারের ভূমিকা অনেক বেশি।

কারণ যদি সাপ্লায়ার ভালো না হয় তাহলে আপনি আপনার কাস্টমারদের কে উন্নত মানের প্রোডাক্ট ডেলিভারি করতে পারবেন না। আর কাস্টমারের যদি প্রোডাক্ট পছন্দ না হয়, তাহলে কি আপনার বিজনেস গ্রো করবে? কখনোই নয়।  আবার একই সাথে অনেকেই রয়েছেন যারা ড্রপশিপিং বিজনেস কি সে সম্পর্কে জানার পর ও বিজনেস শুরু করতে আগ্রহী হলেও সাপ্লায়ার কোথা থেকে পাবেন সেই গাইডলাইনের অভাবে তারা বিজনেস শুরু করতে পারেন না।

তাহলে উপায়? দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারণে আমি আজকের লেখায় আপনাদের সাথে শেয়ার করব কিভাবে ড্রপশিপিং বিজনেস এ ভালো মানের সাপ্লায়ার পেতে পারবেন এবং নিজের বিজনেস এর মাধ্যমে করে তুলতে পারবেন সাকসেসফুল।

 

ড্রপশিপিং বিজনেস কাকে বলে? 

চলুন লেখার শুরুতে জেনে আসি ড্রপশিপিং বিজনেস অর্থ কি। ড্রপশিপিং বিজনেস হলো এমন একটি অনলাইন বেইজড বিজনেস যেখানে কোনো একটি কাস্টমারকে একটি স্পেসিফিক প্রোডাক্ট ডেলিভারি দেওয়ার জন্য সে প্রোডাক্টটি আগে থেকে নিজের স্টকে রাখার কোনো প্রয়োজন হয় না,  কারণ এই বিজনেসে প্রোডাক্ট ডেলিভারি করার পুরো প্রসেসটি রান করানো হয় ডিরেক্টলি সেই প্রোডাক্টের সাপ্লায়ারের কাছ থেকে। 

ড্রপশিপিং বিভিন্ন প্লাটফর্ম থেকে করা যায় যেমন ইবে, আমাজন, শপিফাই ইত্যাদি। তাই যদি আপনি ড্রপশিপিং বিজনেস করতে চান তাহলে আপনাকে আমাজন ড্রপশিপিং কি, শপিফাই ড্রপশিপিং কি অথবা ইবে ড্রপশিপিং কি এগুলোর পাশাপাশি ড্রপশিপিং বিজনেসের পুরো প্রক্রিয়াটি সম্পর্কে বিস্তারিত ধারণা রাখতে হবে।  যেমন আপনি যদি ইবে নামক প্লাটফর্মে ড্রপশিপিং করতে চান তাহলে আপনার নিজের ওয়েবসাইট থাকা সেভাবে গুরুত্বপূর্ণ নয়। 

 আবার যদি আপনার ওয়েবসাইট বানানোর কোন জ্ঞান না থাকে কিন্তু আপনি ওয়েবসাইটের মাধ্যমে ড্রপশিপিং করতে চান, তাহলে আপনি বেছে নিতে পারেন শপিফাই ড্রপশিপিং। কারণ এই ফেমাস প্লাটফর্মে ড্রপশিপিং করার জন্য যে ওয়েবসাইট বানানোর প্রয়োজন হয় সেটি বানাতে আগের কোন কোডিং ল্যাঙ্গুয়েজ এর প্রয়োজন হয় না। তবে এক্ষেত্রে আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। এভাবেই আপনি যদি ড্রপশিপিংয়ের বিভিন্ন প্ল্যাটফর্ম নিয়ে রিসার্চ করেন, তাহলে খুব সহজেই নিজের জন্য পারফেক্ট ড্রপশিপিং বিজনেস প্ল্যাটফর্ম খুঁজে নিতে পারবেন।! 

ড্রপশিপিং অনলাইন বিজনেস এর সুবিধা কি কি? 

এবার আসি ড্রপশিপিং অনলাইন বিজনেস এর সুবিধা নিয়ে। ড্রপশপিং করার মূল সুবিধা হল এই বিজনেস করতে হলে আপনার আগে থেকে খুব বেশি ইনভেস্টমেন্ট থাকার প্রয়োজন হয় না। তাই যদি কারো ইনভেস্টমেন্ট কম থাকে এবং তিনি ভেবে থাকেন যে কম ইনভেস্টমেন্টে কোন ব্যবসা করা পসিবল নয়, তারা কিন্তু ড্রপশিপিং বিজনেসের ব্যাপারে রিসার্চ করে অনায়াসে এই বিজনেস শুরুর সিদ্ধান্ত নিতে পারেন।  

যেহেতু এ বিজনেস এ ইনভেস্টমেন্ট কম লাগে সেহেতু কিন্তু রিস্কও অনেক কম। এর পাশাপাশি যারা এই বিজনেসের সাথে যুক্ত, তাদেরকে কিন্তু প্রোডাক্ট  কোথায় কিভাবে স্টক করবেন সেগুলো নিয়েও ভাবতে হয় না। কারণ প্রোডাক্ট স্টকের পুরো কাজটি প্রোডাক্টের সাপ্লায়ার বা ম্যানুফ্যাকচারার করে থাকেন। 

তাই এই বিজনেস করলে আপনার কাজ হচ্ছে কাস্টমারের কাছ থেকে অর্ডার নিয়ে সাপ্লায়ারকে জানানো।  অর্থাৎ আপনার যদি ভালো মার্কেটিং নলেজ থাকে এবং কাস্টমার ম্যানেজমেন্টে দক্ষতা ভালো থাকে, পাশাপাশি এসইও নলেজ থাকে, তাহলে আপনি বাড়িতে বসে ড্রপশিপিং বিজনেস করে সাকসেসফুল ড্রপশিপার হয়ে উঠতে পারবেন। 

ড্রপশিপিং বিজনেস কি বৈধ? 

এবার আসা যাক আপনাদের জিজ্ঞেস করা একটি প্রশ্ন নিয়ে সেটি হলো ড্রপশিপিং বিজনেস বৈধ কিনা। ড্রপশিপিংয়ের বিজনেস বৈধ। তবে এ বিজনেস করতে গেলে আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। যেমনঃ আপনি যে দেশে জনপ্রিয় বিজনেস করতে চান সে দেশের আইন মেনে আপনাকে বিজনেস করতে হবে, এবং আপনি কোন রকম অবৈধ পণ্য নিয়ে কাজ করতে পারবেননা এবং পণ্যের গুণগত মান অবশ্যই ভালো হতে হবে। তাহলেই আর কোনো সমস্যার সম্মুখীন হতে হবেনা।

ড্রপশিপিং বিজনেসে ভালো সাপ্লায়ার কেন প্রয়োজন?

ড্রপশিপিং বিজনেস এমন একটি বিজনেস যা বিজনেস সাকসেসফুল করতে ভালো সাপ্লায়াররা সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কেন জানেন? কারন ভালো সাপ্লায়াররা ভালো কোয়ালিটির প্রোডাক্ট কাস্টমারের কাছে ডেলিভারি করে থাকেন। আর কাস্টমাররা যখন ভালো কোয়ালিটি প্রোডাক্ট রিসিভ করেন, তখন তারা স্বাভাবিকভাবেই আপনার সার্ভিস নিয়ে স্যাটিসফাইড হবেন এবং এ স্যাটিসফ্যাকশন  থেকেই আপনার বিজনেসের সেল বাড়া শুরু হবে। 

কিন্তু ভালো সাপ্লায়ার খুঁজে পাওয়া বেশ কঠিন। এমন অনেক সাপ্লায়ার রয়েছেন, যারা ভালো কোয়ালিটির প্রোডাক্ট ডেলিভারি দেননা। সাধারণত তারা কম কোয়ালিটির প্রোডাক্ট চড়া দামে সেল করে থাকেন এবং এ ধরনের প্রোডাক্ট যদি আপনি আপনার ড্রপশিপিং বিজনেসের কাস্টমারদের কাছে পৌঁছে দেন, তাহলে কিন্তু কখনোই আপনার বিজনেস গ্রো করবে না। আশা করি আপনারা এখন বুঝতে পেরেছেন একটি ড্রপশিপিং বিজনেস সাকসেসফুল করার জন্য ভালো সাপ্লায়াররা কতটুকু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

ড্রপশিপিং বিজনেস

ভালো সাপ্লায়ার কিভাবে খুঁজে পাবেন? 

এবার আসা যাক আজকের লেখার সবচাইতে গুরুত্বপূর্ণ অংশে। সেটি হলো কীভাবে ড্রপশিপিং বিজনেস এ ভালো সাপ্লায়ার খুঁজে পাবেন। ড্রপশিপিং রিটেল বা হোলসেল দুই ধরণেরই হয়ে থাকে। যেহেতু এখন অনেকেই হোলসেল ড্রপশিপিং বিজনেস করে থাকেন, তাই এক্ষেত্রে আপনাদের সবার একটি গুরুত্বপূর্ণ বিষয় জেনে রাখা উচিত। সেটি হল এই বিজনেসে অনেক রিটেল সাপ্লায়ার রয়েছেন যারা নিজেদেরকে হোলসেল সাপ্লায়ার বলে দাবি করে থাকেন। 

রিটেল সাপ্লায়ার চেনার মূল উপায় হলো তারা রিটেল বেসিসে সাধারণ মানুষের কাছে তাদের প্রোডাক্ট সেল করে থাকেন। তাদের প্রোডাক্ট অর্ডারের কোন মিনিমাম কোয়ান্টিটি থাকেনা এবং তাদের মধ্যে নিজেদের এড্রেস হাইড করে রাখার প্রবণতাও দেখা যায়।  তাই যারা হোলসেল ড্রপশিপিং করতে চান তাদের উচিত এই ধরনের সাপ্লায়ারের থেকে দূরে থাকা। 

এখন প্রশ্ন হলো তাহলে কিভাবে ভালো সাপ্লায়ার খুঁজে পাবেন? ভালো সাপ্লায়ার খুঁজে পাওয়ার জন্য পর্যাপ্ত রিসার্চের আসলেই কোনো বিকল্প নেই। তাই যদি আপনি ড্রপশিপিং বিজনেস এর মাধ্যমে নিজেকে এস্টাবলিশড করতে চান, তাহলে আপনাকে শুরুতেই ভালো সাপ্লায়ার নিয়ে যথেষ্ট রিসার্চ করতে হবে।

 এই রিসার্চের জন্য আমি প্রথমেই বলব গুগলের সাহায্য নিতে। বর্তমানে গুগলের সাহায্যে খুঁজে পাওয়া যায় না এমন কোন কিছুই নেই। তাই ড্রপশিপিং সাপ্লায়ার কিওয়ার্ড লিখে গুগলে সার্চ করুন। সার্চ করার পরে দেখতে পাবেন বিভিন্ন সাপ্লায়ারের ওয়েবসাইটের লিস্ট চলে এসেছে। সেসব সাইটে সার্চ করতে পারেন।

আমার ব্যক্তিগত পরামর্শ থাকবে সার্চ রেজাল্টের প্রথম দুই বা তিন পেইজের সাপ্লায়ারের সাজেশন ভালোমতো চেক করতে। অনেক সময় দেখতে পাবেন এমন অনেক ওয়েবসাইট রয়েছে যে ওয়েবসাইটগুলো দেখতে অতটা আকর্ষনীয় নয়, কিন্তু সেখানকার সাপ্লায়ারদের ভালো সুনাম রয়েছে। সেক্ষেত্রে সেসব সাইটও বেছে নিতে পারেন নিজের বিজনেসের জন্য। 

এছাড়াও যদি সুযোগ থাকে তাহলে আপনার কম্পিটিটরদের কাছ থেকেও কোন প্রোডাক্ট অর্ডার করতে পারেন। প্রোডাক্টটি অর্ডার করার পর সে প্রোডাক্টের রিটার্ন অ্যাড্রেস কোথায় সেটি যদি সার্চ করেন তাহলেই আপনি খুঁজে পাবেন যে আপনার কম্পিউটার ছাড়া কোন সাপ্লায়ারের কাছ থেকে প্রোডাক্ট আপনাকে ডেলিভারি করেছে। 

 

ড্রপশিপিং বিজনেস  এ ভালো সাপ্লায়ার খুঁজে পাওয়া আরেকটি উপায় হলো সরাসরি ম্যানুফ্যাকচারারদের সাথে যোগাযোগ করা। কারণ যখন আপনি ম্যানুফ্যাকচারার দের সাথে যোগাযোগ করবেন, তারাই আপনাকে সঠিক সাপ্লায়ারের খোঁজ দিতে পারবে এবং এর মাধ্যমে আপনি তুলনামূলক কম টাকা খরচ করে ভালো প্রোডাক্ট কাস্টমারদের কি ডেলিভারি করতে সক্ষম হবেন।

বর্তমানে বিভিন্ন অনলাইন ডিরেক্টরি বিদ্যমান রয়েছে যেগুলোর মাধ্যমে সার্চ করলে আপনি অথেন্টিক ড্রপশিপিং সাপ্লায়ারের খোঁজ পেতে পারেন। এ ডিরেক্টরি গুলোর বেশিরভাগই বিনামূল্যে ব্যবহার করা যায়। তাই সাপ্লায়ারের খোঁজ পেতে Alibaba, Wholesale central, Ali Dropship, Doba, Bambify  ইত্যাদি অনলাইন ডিরেক্টরির সাহায্য নিতে পারেন। 

 এগুলো ছাড়াও যদি আপনি আপনার পরিচিত কোন ড্রপশিপারের কাছ থেকে তার রেফারেন্স নিয়ে কোন সাপ্লায়ারের সাথে যোগাযোগ করতে সেটি সবচেয়ে ভালো হবে। যদিও এই সুযোগ খুব একটা পাওয়া যায়না।

এটুকুই ছিল ড্রপশিপিং বিজনেস এ ভালো সাপ্লায়ার খুঁজে পাওয়া নিয়ে আজকের বিস্তারিত আলোচনা। পরিশেষে একটি কথা বলতে চাই। সেটি হলো ভালো সাপ্লায়ার খুঁজে পাওয়ার কাজটি কিন্তু মোটেও সহজ নয়। আবার এই গুরুত্বপূর্ণ কাজটির ওপরে কিন্তু অনেকটুকু নির্ভর করে যে আপনার ড্রপশিপিং বিজনেস সাকসেসফুল হবে নাকি হবে না।

তাই আমার পরামর্শ থাকবে সাপ্লায়ার খোঁজার এই কাজটি সময় নিয়ে করার জন্য এবং তাড়াহুড়া করে কোন সাপ্লায়ারের সাথে কাজ করার সিদ্ধান্ত না নেওয়ার জন্য।  সব সময় মনে রাখবেন, ভালো সাপ্লায়ার পেলেই আপনার বিজনেস সাকসেসফুল হওয়ার সম্ভাবনা বহুগুণে বেড়ে যাবে,তাই এই ধাপটি সম্পন্ন করতে হবে বুঝেশুনে।

আর্টিকেলটি ভালো লাগলে ঘুরে আসুন আমাদের ফেসবুক পেইজ থেকে!

Leave a Comment