অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২৩ঃ 100℅ Correct Guideline

কখনো কি একটু ভেবে দেখেছেন ইন্টারনেট প্রতিটি কাজকে একদম জাদুর মতো কিভাবে আপনার হাতের মুঠোয় নিয়ে এসেছে? বিশেষ করে যে কাজগুলো পূর্বে আপনাকে কোথাও যেয়ে করতে হতো, এখন তা আপনি খুব সহজে অনলাইনের মাধ্যমে ঘরে বসেই করতে পারছেন। এমনকি অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্কে জেনে চাইলে ট্রেনের টিকেটও কাটতে পারবেন। 

সত্যি বলতে দৈনন্দিন বিভিন্ন কাজের সুবাদে কিংবা কোথাও ঘুরতে যাওয়ার উদ্দেশ্যে আমরা অনেকেই ট্রেনে ভ্রমণ করে থাকি। আগে মানুষ রেল স্টেশনে গিয়ে ট্রেনের টিকিট কাটলেও বর্তমানে অনলাইনেই এই টিকেট কাটা যায়। মাত্র কয়েকটি ধাপ অনুসরণ করে ঘরে বসেই খুব সহজে এই টিকিট কাটা যায় বলে দিন দিন এটির জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। তবে অনেকেই আছেন যারা অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্কে এখনো জানেন না। 

আজকের আর্টিকেলটি তাদের জন্য, যারা অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম জানার মাধ্যমে দৈনন্দিন জীবনের অতিরিক্ত সময় এবং অর্থ বাঁচাতে চান। এই লেখাটি থেকে আপনারা আরো জানতে পারবেন অনলাইনে ট্রেনের টিকেট কাটার পূর্ব প্রস্তুতি এবং কিভাবে অনলাইনে ট্রেনের টিকেট চেক করবেন এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ।

অনলাইনে ট্রেনের টিকেট সিস্টেম কি?

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম জানার পূর্বে আগে আমরা জানবো অনলাইনে ট্রেনের টিকেট সিস্টেম কি সেটি সম্পর্কে বিস্তারিত ।

অনলাইনে ট্রেনের টিকেট মূলত ইন্টারনেটের মাধ্যমে মোবাইল অথবা কম্পিউটার ব্যবহার করে ট্রেনের টিকেট কাটা বা ক্রয় করাকে বোঝায়। অনলাইনে ট্রেনের টিকেট মূলত সুনির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ  করে অথবা অ্যান্ড্রয়েড অ্যাপসের মাধ্যমে কাটতে হয়।

যদি একটু ইতিহাসের দিকে যাই, কম্পিউটার ভিত্তিক টিকেটিং সিস্টেম বাংলাদেশ রেলওয়ে চালু করে ১৯৯৪ সালের দিকে। বর্তমানে মোট রেল টিকেটের ৫০ শতাংশই অনলাইনে বিক্রি করা হয়। এতে প্রায় ১৩ লাখ গ্রাহক অনলাইনে ট্রেনের টিকেট কাটার সেবা পেয়ে থাকেন।। বর্তমানে অনলাইনে ট্রেনের টিকেট কাটার সুবিধাটি সম্মিলিতভাবে Shohoz, Synesis এবং  Vinsen নামের প্রতিষ্ঠান দ্বারা একটি সিস্টেমে  পরিচালিত হচ্ছে । 

অনলাইনে ট্রেনের টিকেট কাটতে যে সব জিনিস প্রয়োজন হবে 

আমরা আগেই জেনেছি যে অনলাইনে ট্রেনের টিকেট ইন্টারনেট ব্যবহার করে কোনো কম্পিউটার বা ল্যাপটপ অথবা মোবাইলের মাধ্যমে কাটতে হয়। এজন্য আপনার ব্যবহৃত কম্পিউটার ল্যাপটপ অথবা মোবাইলে ইন্টারনেট ব্রাউজার যেমন – Chrome, Opera ,Mozilla firefox এগুলো যেকোনো একটি অবশ্যই ইন্সটলড থাকতে হবে ।

তাছাড়া টিকেট ক্রয় করতে প্রয়োজন হবে আপনার ব্যবহৃত মোবাইলের ফোন নম্বর , জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধনের আইডেন্টিফিকেশন নাম্বার। এই জিনিসগুলো আপনার হাতের কাছে গোছানো থাকলে খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম গুলো অনুসরণ করে ঘরে বসে ট্রেনের টিকেট কাটতে পারবেন।

Read More

মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং করার Best গাইডলাইন 2023

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

এবার চলুন জেনে নেই অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্কে। আপনি যদি আগে কখনো অনলাইনে ট্রেনের টিকেট না কেটে থাকেন, তাহলে স্বাভাবিকভাবেই আপনার কাছে অনলাইন সিস্টেমটি প্রথমে কিছুটা জটিল মনে হতে পারে। তবে ভয় বা দুশ্চিন্তার কিছু নেই। আমি এখন আপনাদেরকে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম গুলো কয়েকটি ধাপে বিস্তারিত জানাবো ।

ধাপ ১ – প্রথমে আপনি আপনার ব্যবহারকৃত মোবাইল ফোন অথবা ল্যাপটপ বা কম্পিউটারের যেকোনো একটি ইন্টারনেট ব্রাউজার ওপেন করুন

ধাপ ২– ব্রাউজার ওপেন করার পর www.eticket.railway.gov.bd এই ওয়েবসাইটের লিংকে প্রবেশ করুন।

ওয়েবসাইটটিতে প্রবেশ করার পর আপনাকে প্রথমেই একটি অ্যাকাউন্ট খুলে নিতে হবে। আপনারা ওয়েবসাইটের হোমপেজের ওপরে কিছু অপশন দেখতে পারবেন। এগুলোর মধ্যে রেজিস্টার লেখা অপশনটি সিলেক্ট করলে একটি উইন্ডো আসবে, যেখানে আপনার পূর্ণ নাম,ইমেইল এড্রেস ,পাসওয়ার্ড, মোবাইল নাম্বার, জন্ম নিবন্ধন বা জাতীয় পত্রের আইডেন্টিফিকেশন নাম্বার, পোস্ট কোড এবং ঠিকানা সম্পর্কিত খালি বক্স দেখতে পারবেন। উপরের প্রতিটি তথ্য আপনাকে পূরণ করে  সাইন আপ লেখা সবুজ বাটনে ক্লিক করতে হবে।

ধাপ ৩- সাইন আপ বাটনে ক্লিক করার পর আপনার প্রদানকৃত মোবাইল নাম্বারে ছয়টি ডিজিটের একটি ভেরিফিকেশন কোড নাম্বার পাঠানো হবে। এরপর সেই ভেরিফিকেশন কোড নাম্বারটি  ৪৫ সেকেন্ডের মধ্যে স্ক্রিনে আসা “ ENTER OTP CODE” লেখা  বক্সটিতে ইনপুট করতে হবে। নির্ভুলভাবে কোড নম্বর গুলো ইনপুট করার পর Continue লেখা সবুজ বাটনটিতে ক্লিক করলে আপনার অ্যাকাউন্টটি রেজিস্ট্রেশনের পাশাপাশি  স্বয়ংক্রিয়ভাবে লগ ইনও হয়ে যাবে। 

তবে লগইন না হলে বা ভবিষ্যতে পুনরায় টিকিট ক্রয় করতে এই ওয়েবসাইটে প্রবেশ করে ওপরের ডান পাশ থেকে Login মেন্যুতে ক্লিক করুন এবং  রেজিষ্ট্রেশনের সময় আপনি যে Mobile No এবং Password দিয়েছিলেন, এখানে তা দিয়ে লগইন করুন। 

ধাপ ৪- ওয়েবসাইটিতে আপনার ওপেন করা অ্যাকাউন্ট সফলভাবে লগইন হয়ে গেলে হোম পেজে ওপরের মেনুবারের ডান পাশে আপনার নাম লেখা প্রোফাইল দেখতে পারবেন। এতে বুঝতে পারবেন ওয়েব সাইটে আপনার অ্যাকাউন্টে সফলভাবে লগইন হয়েছে। 

এরপর স্ক্রিনে যাত্রা শুরুর স্থান (From) , গন্তব্যস্থান (To) , যাত্রা সময়সূচী (Date of Journey)  এবং যে শ্রেণীতে ভ্রমণ করতে যাচ্ছেন (Choose Class) তথ্যগুলো ইনপুট করে Find Ticket লেখা সবুজ বাটনটিতে ক্লিক করতে হবে । 

এতে স্ক্রিনে আপনার বাছাইকৃত তারিখে যে  ট্রেনগুলো ভ্রমণ করবে , ভ্রমণ সময়,খালি সিটের সংখ্যা এবং ভাড়া সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রদর্শিত হবে। এছাড়াও ওয়েব পেজটির বাম পাশে ফিল্টার করা  দুটি অপশন পাবেন, যেখানে আপনি সিটের ধরন এবং যাত্রা সময় পুনরায় বাছাই করতে পারবেন এবং  সে অনুযায়ী স্ক্রিনের তথ্যগুলো বিস্তারিতভাবে প্রদর্শিত হবে। 

ধাপ ৫- যে ট্রেনটিতে ভ্রমণ করতে চান সেটি বাছাই হয়ে গেলে  ট্রেনের নামের  ডান পাশে View Seats লেখা  সবুজ বাটনে ক্লিক করুন। এরপর আপনার স্ক্রিনে যে উইন্ডোটি আসবে সেখানে থেকে আপনার সুবিধা অনুযায়ী সিট এবং Boarding stating ( যে ট্রেন স্টেশন থেকে আপনি ভ্রমন করতে চান) সিলেক্ট করে Continue Purchase লেখা সবুজ বাটনে ক্লিক করুন।এতে আপনার স্ক্রিনে যাত্রীর ব্যক্তিগত সম্পর্কিত একটি উইন্ডো প্রদর্শিত হবে ।

ধাপ ৬- অনলাইনে আপনি যদি একটি টিকিট ক্রয় করে থাকেন তাহলে সিস্টেমে অটোমেটিক আপনার নাম এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য স্ক্রিনে দেখতে পাবেন। তবে আপনি যদি একাধিক যাত্রীর জন্য টিকিট ক্রয় করেন তাহলে  আপনাকে আলাদাভাবে তাদের ব্যক্তিগত তথ্য পূরণ করতে হবে। ব্যক্তিগত তথ্য হিসাবে অন্যান্য যাত্রীদের Name লেখা বক্সটিতে  পূর্ণ নাম  এবং   Adult Type অপশনটিতে তারা প্রাপ্তবয়স্ক না শিশু সিলেক্ট করতে হবে। 

এখানে জেনে রাখা প্রয়োজন যে , তিন থেকে বারো বছর বয়স যাত্রীদের বাংলাদেশ রেলওয়ে শিশু হিসেবে গণ্য করে এবং কোন যাত্রীর বয়স ১২ বছরের বেশি হলে তাকে অবশ্যই ভাড়া প্রদান করে টিকিট কাটতে হবে। তবে ৩ বছরের নিচে বয়সী শিশুদের জন্য কোন টিকিট কাটার প্রয়োজন নেই।

ব্যক্তিগত তথ্য সফলভাবে ইনপুট করা হয়ে গেলে ওয়েব পেজটির নিচের দিকে স্ক্রল করলে Payment Details  সেকশনে আপনার টিকিটের মোট ভাড়ার পরিমাণ, ভ্যাট, ব্যাংক চার্জ ও মোট খরচের পরিমাণ  সহ দেখতে পারবেন।

ধাপ ৭- আপনার টিকিটের মূল্য পরিশোধ করার জন্য স্ক্রিনে প্রদর্শিত Mobile Banking (bKash) অথবা Debit/Credit Card অপশন বাছাই করুন এবং Confirm Purchase বাটনে ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করুন।

ধাপ ৮-সফলভাবে পেমেন্ট হয়ে যাওয়ার সাথে সাথেই   Bangladesh Railway E Train Ticket System থেকে ই টিকিট ইস্যু হবে যেটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্রাউজার থেকে ডাউনলোড করা হয়ে যাবে। এছাড়া টিকেটটি আপনার প্রোফাইলের Purchase History থেকেও ডাউনলোড করে নিতে পারেন এবং যাত্রী সুবিধার্তে  টিকিটের একটি কপি আপনার ইমেইলেও পাঠানো হবে যেটি আপনাকে ডাউনলোড করে  A4 সাইজের কাগজে প্রিন্ট করে নিতে হবে।

এভাবে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম অনুযায়ী প্রতিটি ধাপ ফলো করার মাধ্যমে খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকিট কাটাতে পারবেন। 

যে ভাবে অনলাইনে ট্রেনের টিকেট ভেরিফাই করবেন

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম জানবার পর এবার আপনাদের জানাবো কি ভাবে আপনার টিকেটটি ভেরিফাই করবেন সে সম্পর্কে। 

ধাপ ১- eticket.railway.gov.bd ওয়েবসাইটটিতে প্রবেশ করুন

ধাপ ২-  হোম পেজের ওপরের ডান পাশ থেকে Verify Ticket মেন্যুতে ক্লিক করুন।

ধাপ ৩ – ট্রেনের টিকেটে ব্যবহার করা মোবাইল নম্বর এবং, PNR Number টি লিখে   Verify Ticket বাটনে ক্লিক করুন। এতে আপনার টিকিট সঠিক ভাবে কাটা হলে Ticket Verified এবং ভ্রমণের রুট স্ক্রিনে দেখাবে।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার সময়

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম এবং ক্রয়কৃত টিকেট ভেরিফাই করার নিয়ম জানবার পর চলুন এবার জেনে নেই অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার সময় সম্পর্কে।

আপনি দেশের যেকোনো স্থান থেকেই অনলাইনে ট্রেনের টিকেট সকাল ৮ টা থেকে রাত সাড়ে ১১ টা পর্যন্ত কাটতে পারবেন। বাকি সময় গুলোতে এই সেবা বন্ধ থাকে। এছাড়াও আপনার অগ্রিম টিকেট প্রয়োজন হলে  আপনি আজ থেকে আগামী ৪ দিন পর্যন্ত অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন।

শেষ কথা 

আশা করি আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা খুব সহজে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন এবং এরপর থেকে খুব সহজেই অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন।

আর্টিকেলটি ভালো লাগলে ঘুরে আসুন আমাদের ফেসবুক পেজ থেকে।

Leave a Comment