একটি সহজ কিন্তু প্রফিটেবল ইনকাম সোর্স সম্পর্কে জানতে চান? তাহলে লিড জেনারেশন সম্পর্কে জানুন

বর্তমান সময়ে অনলাইন থেকে ইনকাম করার হাজারও পদ্ধতি রয়েছে। যারা তুলনামূলক সহজ একটি স্কিল ডেভেলপ করে কম সময়ে অনলাইন থেকে ইনকাম করতে চান, লিড জেনারেশন তাদের জন্য একদম পারফেক্ট। কয়েক বছর আগেও লিড জেনারেশনেরর চাহিদা খুব বেশি না থাকলেও যত সময় যাচ্ছে, এই সেক্টরে এক্সপার্টদের চাহিদা বাড়ছে। তাই আজকের আর্টিকেলে আপনাদের বিস্তারিতভাবে জানাবো লিড জেনারেশন কি, লিড জেনারেশনের কাজ করে আয় সুযোগ কেমন এবং কিভাবে লিড জেনারেশন করা যায় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত। 

লিড জেনারেশন কি? 

লিড বলতে মূলত কোনো মানুষের ব্যাপারে স্পেসিফিক ডাটা বা ইনফরমেশনকে বোঝানো হয়। লিড জেনারেশন হলো ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন শ্রেণি বা পেশার মানুষের ডাটা কালেকশন করার একটি পদ্ধতি। তবে হ্যাঁ, লিড জেনারেশনকে কিন্তু আবার আদমশুমারির মতো মনে করবেন না। কারণ লিশ জেনারেশনে গণহারে সবার ডাটা কালেক্ট করা হয়না, বরং কোনো নির্দিষ্ট কমিউনিটি, এরিয়া কিংবা প্রফেশনের মানুষের ডাটা কালেক্ট করা হয়। আরেকটু ভেঙ্গে বলতে গেলে, লিড জেনারেশনে মূলত তাদের ডাটাই কালেক্ট করা হয় যারা কোনো বিজনেস কিংবা কোম্পানির পটেনশিয়াল ক্লায়েন্ট কিংবা সম্ভাব্য ক্রেতা হতে পারেন। 

এখন যদি আপনি ভেবে থাকেন লিড জেনারেশন করার সময় মানুষের ব্যক্তিগত সব ডাটাই কালেক্ট করা হয়, তাহলে ভুল ভাবছেন। কারণ এখানে মূলত একজন মানুষের সাথে যোগাযোগ করার জন্য যেটুকু তথ্য প্রয়োজন সেটুকুই কালেক্ট করা হয়। তাই এই ডাটাগুলোর মধ্যে মানুষের নাম, ইমেইল অ্যাড্রেস, ফোন নাম্বার কিংবা কোন এরিয়াতে বসবাস করেন ইত্যাদি ইনফরমেশনগুলোই গুরুত্বপূর্ণ। 

যাদের বুঝতে অসুবিধা হচ্ছে তাদের জন্য একটি উদাহরণের সাহায্যে বিষয়টি ব্যাখ্যা করি। আপনারা অনেক সময় আপনাদের মোবাইলের মেসেজে বিভিন্ন দোকানের পক্ষ থেকে অফার আসতে দেখেন। যেমন ধরুন, কোনো দোকানে পহেলা বৈশাখ উপলক্ষে ৫০ পার্সেন্ট মূল্য ছাড় দেয়া হল এবং এই মূল্যছাড়ের বিষয়টি আপনি টেক্সট মেসেজের মাধ্যমে জানতে পারলেন। আবার অনেক সময় আপনারা নিশ্চয়ই ইমেইলে বিভিন্ন বিজনেস কিংবা কোম্পানির থেকে পাঠানো প্রমোশনাল ইমেইল দেখতে পান, যেখানে তারা আপনাকে তাদের কাছ থেকে প্রোডাক্ট কিংবা সার্ভিস পারচেজ করতে ইনফ্লুয়েন্স করে। 

কখনো কি মনে প্রশ্ন জেগেছে, আপনি আপনার কন্ট্যাক্ট ইনফরমেশন তাদের সাথে শেয়ার না করার পরেও কিভাবে এ টেক্সট মেসেজ কিংবা ইমেইলগুলো পাচ্ছেন? আসলে ব্যাপারটি হলো ওই কোম্পানি কিংবা বিজনেস লিড জেনারেশনের মাধ্যমে আপনার ইনফরমেশনগুলো কালেক্ট করেছে এবং তারপর আপনাকে টেক্সট কিংবা ইমেইল সেন্ড করেছে। 

অর্থাৎ লিড জেনারেশনের মূল উদ্দেশ্য কোনো বিজনেস কিংবা কোম্পানির মার্কেটিং করা। এক্ষেত্রে প্রতিটি কোম্পানি লিড জেনারেশন করার সময় এমন মানুষদের টার্গেট করে, যাদের ওই কোম্পানির কাছ থেকে কিছু ক্রয় করার সম্ভাবনা রয়েছে, যাতে করে ওই মানুষগুলোকে রিচ করার পর কোম্পানির সেল বাড়ে। শুধু তাই নয়, লিড জেনারেশনের মাধ্যমে তারা একটি বিজনেসের টার্গেট অডিয়েন্স কারা, সেটিও খুঁজে বের করা যায়। 

লিড জেনারেশনের প্রকারভেদ 

লিড জেনারেশন কি তা তো জেনে নিলেন। এবার আমরা জানবো জেনারেশনের প্রকারভেদ সম্পর্কে। লিড জেনারেশনকে মূলত দুই ভাগে ভাগ করা যায়।

১। বিজনেস টু বিজনেস 

এই লিড জেনারেশনে মূলত বিভিন্ন বিজনেস কোম্পানিতে কর্মরত রয়েছেন এমন মানুষদের কন্ট্যাক্ট ইনফরমেশন কালেক্ট করা হয়। যেমন ধরুন, আপনি যদি দারাজে যারা কাজ করেন তাদের ইমেইল অ্যাড্রেস কালেক্ট করতে চান তাহলে সেটি হবে বিজনেস টু বিজনেস লিড জেনারেশন। 

২। বিজনেস টু কনজুমার

এ লিড জেনারেশনে মূলত বিভিন্ন প্রোডাক্ট বা সার্ভিসের পটেনশিয়াল কনজুমারদের সাথে কন্টাক্ট করার জন্য প্রয়োজনীয় ডাটা কালেক্ট করা হয়। এই কাজটা করার জন্য ফেইসবুক অ্যাডস বা গুগল অ্যাডসের সাহায্য নেয়া হয়ে থাকে। যেমন: আপনি যদি যারা গ্রাফিক ডিজাইন রিলেটেড সার্ভিস নিয়ে থাকেন তাদের ইমেইল অ্যাড্রেস কালেক্ট করতে চান, তাহলে সেটি হবে বিজনেস টু কনজুমার লিড জেনারেশন। 

Read More

ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেস করুন এবং বেকারত্বকে জানান বিদায়!

বর্তমান সময়ে লিড জেনারেশনের ডিমান্ড কতটুকু? 

লিড জেনারেশন এমন একটি স্কিল যেটি কাজে লাগিয়ে আপনি যেমন ফ্রিল্যান্সিং করতে পারবেন, তেমনি ভাবে নিজের বিজনেস থাকলে সেটি গ্রো করার জন্যও এটির হেল্প নিতে পারবেন। 

শুরুতে আসি ফ্রিল্যান্সিংয়ের ক্ষেত্রে। আপনারা যদি বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইট যেমন ফাইভার, আপওয়ার্ক বা ফ্রিল্যান্সার ডট কমে একবার ভিজিট করেন তাহলেই বুঝতে পারবেন, বর্তমানে হাজার-হাজার ফ্রিল্যান্সাররা লিড জেনারেশন সেক্টরে কাজ করছেন। এর মূল কারণ হলো বর্তমান সময়ে যে কোনো বিজনেস কিংবা কোম্পানিকে সবার কাছে পরিচিত করে তোলার জন্য ডিজিটাল মার্কেটিং অন্যতম নির্ভরযোগ্য মাধ্যম। 

এখন ডিজিটাল মার্কেটিং করার তো অনেকগুলো উপায় রয়েছে। তবে যেহেতু লিড জেনারেশনের মাধ্যমে সরাসরি পটেনশিয়াল ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়, একারণে যাদের নিজেদের বিজনেস রয়েছে তারা চেষ্টা করেন লিড জেনারেশনের এক্সপার্ট এমন কাউকে হায়ার করতে, যাতে করে ওই এক্সপার্ট সে বিজনেস ওনারকে তার পটেনশিয়াল ক্লায়েন্টদের সব প্রয়োজনীয় ডাটা কালেক্ট করে দিতে পারেন। 

তাই যদি আপনি লিড জেনারেশন এক্সপার্ট হন, তাহলে বিভিন্ন অনলাইন সাইটে ফ্রিল্যান্সিং করতে পারবেন। তাছাড়াও যদি চান তাহলে নিজের লিড জেনারেশন এজেন্সিও তৈরি করতে পারবেন। বর্তমানে অনেক মানুষ রয়েছেন যারা শুধুমাত্র লিড জেনারেশন করে প্রতি মাসে লাখ লাখ টাকা উপার্জন করছেন। শুধুমাত্র ফ্রিল্যান্সিংই বা বলছি কেন, যদি আপনার নিজের বিজনেস থেকে থাকে, তাহলে সেই বিজনেসের সেল বাড়ানোর জন্যেও আপনি লিড জেনারেশন শিখতে পারেন। এতে করে নতুন একটি স্কিল শেখা হবে, আবার একই সাথে বিজনেসেও প্রফিট করতে পারবেন। 

লিড জেনারেশন করার উপায় 

লিড জেনারেশন করার জন্য প্রথমত আপনার রিসার্চ স্কিল অনেক ভালো হতে হবে। কারণ এই সেক্টরে রিসার্চের মাধ্যমেই কিন্তু ডাটা কালেক্ট করা হয়। চলুন এবার জেনে আসা যাক লিড জেনারেশন করার উপায় সম্পর্কে বিস্তারিত। 

১। যখন আপনি কোন ক্লায়েন্টের জন্য লিড জেনারেট করার কাজ করবেন, তখন সে ক্লায়েন্টের কোম্পানি কিংবা বিজনেস সম্পর্কে ভালোমতো জেনে নিন। এতে করে কারা ওই ক্লায়েন্টের পটেনশিয়াল অডিয়েন্স হতে পারেন সেটি বুঝে যাবেন। তখন লিড জেনারেট করতে সুবিধা হবে। 

২। এরপরের কাজটি হলো আপনি কোন সোর্স থেকে লিড জেনারেট করবেন সেটি নির্ধারণ করা। সাধারণত লিড জেনারেট করার জন্য সোশ্যাল মিডিয়া, লিংকডইন, গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন এবং একই সাথে লিড জেনারেট করার বিভিন্ন ফ্রি কিংবা পেইড টুলের সাহায্যে নেয়া হয়। যারা বিনামূল্যে লিড জেনারেট করতে চান, তারা মূলত গুগল কিংবা লিংকডইনের সাহায্য বেশি নিয়ে থাকেন। কারণ এ দুটো সোর্সে  সঠিকভাবে সার্চ করতে জানলে লিড জেনারেট করার কাজটি বেশ সহজ হয়ে যায়। তবে সবসময় মনে রাখবেন, যখন আপনি লিড জেনারেট করতে যাবেন তখন অনেকগুলো সোর্স থেকে একসাথে ডাটা কালেক্ট করতে যাবেন না। বরং যেকোনো একটি সোর্স বেছে নিন। 

৩। যখন আপনার সোর্স নির্ধারণ করা হয়ে যাবে, তারপরে কাজটি হলো ক্লায়েন্টের ডিমান্ড অনুযায়ী ডাটা কালেক্ট করা। এসময় বেশিরভাগই যে সমস্যায় পড়েন সেটি হলো তারা লিড জেনারেট করার যে বিনামূল্যের উপায়গুলো রয়েছে, যেমন: গুগল, লিংকডইন ইত্যাদি ব্যবহার করে কাঙ্খিত ডাটা খুঁজে পান না। এমতাবস্থায় কিন্তু আপনাকে পেইড টুলের সাহায্যে নিতেই হবে। পেইড টুল ইউজ করার জন্য প্রতিমাসে আপনাকে একটি নির্দিষ্ট সাবস্ক্রিপশন ফি দিতে হলেও এ টুলগুলো ব্যবহার করেই অল্প সময়েই কাঙ্খিত লিড খুঁজে পাওয়া সম্ভব হয়। লিড জেনারেট করার টুল গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো Zendesk Sell, Hubspot, Lead pages, Pipedrive, Agile Crm, Callpage, Unbounce ইত্যাদি। 

৪। লিড জেনারেট করা হয়ে গেলে সবশেষে যে ডাটা কালেক্ট করবেন সেগুলো একটি মাইক্রোসফট এক্সেল ফাইলে ইনপুট করে ক্লায়েন্টকে ডেলিভার করে দিতে হবে৷ 

এভাবে খুব সহজে আপনারা লিড জেনারেট করে প্রতিমাসে ভাল অঙ্কের টাকা আয় করতে সক্ষম হবেন। 

শেষ কথা 

আশা করি লিড জেনারেশন নিয়ে লেখা আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা নতুন অনেক কিছু শিখতে পেরেছেন। লিড জেনারেট করার কাজ তুলনামূলকভাবে অনেক সহজ হলেও কম সময়ে অনেক ডাটা কালেক্ট করার জন্য পর্যাপ্ত প্র্যাকটিস প্রয়োজন। তাই আপনারা যদি এই সেক্টরে কাজ করতে চান, তাহলে নিজের প্র্যাকটিসে সময় দিন। দেখবেন তাহলেই ধীরে ধীরে একজন লিড জেনারেশন এক্সপার্ট হয়ে উঠতে পারবেন। 

আর্টিকেলটি ভালো লাগলে ঘুরে আসুন আমাদের ফেসবুক পেইজ থেকে!

Leave a Comment