ইংরেজি সহজ ও সঠিক পদ্ধতিতে শেখার বেশ কিছু উপায়

৫ মিনিটে ইংরেজি শিখে একদম নেটিভদের মতো কথা বলার জন্য আপনি ইজি টিপ্স শিখতে পারবেন না। কোনো একটা কিছু শিখতে হলে নিয়ম করে সময় দিতে হয়, স্বীকার করতে হয় অনেক ত্যাগ। আবার এটা হতে হবে সঠিক পদ্ধতিতে। যখন ইচ্ছা যেভাবে ইচ্ছ পড়লেই হয় না। বরং, অল্প সময় নিয়ে কীভাবে ইংরেজিতে কথা বলতে শুরু করবেন, প্র্যাকটিস করবেন সে বিষয়ে জেনে নিতে হবে। তাই আজ আপনার সাথে শেয়ার করব ইংরেজি সহজ ও সঠিক পদ্ধতিতে শেখার বেশ কিছু উপায়। চলুন, শুরু করা যাক!

* প্রথমেই সিদ্ধান্ত নিন কোন ধরনের ইংরেজি শিখতে চান? যেমন- American, British, Canadian নাকি Australian?

সাধারণত আমরা আমেরিকান ইংরেজি বা ব্রিটিশ উচ্চারণ শিখে থাকি। এটা কেন এতো গুরুত্বপূর্ণ জানেন কি? আপনি যদি আয়ারল্যান্ড যান, সেখানে একটা বাক্য যেভাবে বলা হচ্ছে দেখবেন যে আমেরিকাতে আবার সেটা সামান্য অন্যরকম। দেখা গেলো অস্ট্রেলিয়ানদের কিছু কিছু শব্দের উচ্চারণ আপনি বুঝতে পারছেন না।

আর তাই, আমেরিকান ইংরেজি শিখছেন নাকি ব্রিটিশ ইংরেজি শিখছেন, এটার উপর ভিত্তি করে অনেকগুলো শব্দের উচ্চারণ ভিন্নরকম হবে। যেমন- aluminum, schedule, garage, mobile ইত্যাদি।

ইংরেজি শিখতে গিয়ে শেষমেশ না আপনি আমেরিকান ও ব্রিটিশ ইংরেজি মিশ্রণ করে ফেলেন। প্রথমে আপনি নিজেকে প্রশ্ন করবেন, আপনার ইংরেজি শেখার উদ্দেশ্য কী? কোনটা সহজ এটা না, কোনটা দরকার এটার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিন!

* হাতের কাছাকাছি যা পান সব কিছু পড়ার চেষ্টা করুন

ইংরেজি বই, সংবাদপত্র, ওয়েবসাইট, ইমেইল, ফেসবুক নিউজফিড। চোখের সামনে ইংরেজিতে যেটা পাবেন সব পড়ে বোঝার চেষ্টা করবেন। এতে করে নতুন ভোকাবুলারি শেখা সম্ভব যা ইংরেজি শেখার মূল। নতুন এবং পুরাতন দুইটাই। এভাবে একদিকে যেমন নতুন শব্দ শেখা যাবে, তার পাশাপাশি পুরাতন শব্দগুলো ঝালিয়ে লেওয়া সম্ভব।

* ইংরেজিতে যত বেশি সম্ভব কথা বলুন

কার সাথে কথা বলবেন?

পরিবারে যদি আপনার উঠতি বয়সি ভাই বোন থাকে তাহলে তাদের সাথে অভ্যাস করুন। এতে আপনার সাথে সাথে তারাও উপকৃত হবে। অনলাইন ক্লাস বা সেমিনারে মিউট না করে থেকে প্রশ্ন করুন। বন্ধুদের সাথেও স্পিকিং প্র্যাক্টিস করবেন। আয়নার সামনে নিজের সাথে কথা বলুন এর সাথে সাথে আপনার ফেসিয়াল এক্সপ্রেশন টাও বুঝতে পারবেন। কারণ বাংলাতে কথা বলার সময় আপনি সহজেই ফেসিয়াল এক্সপ্রেশন দিতে পারেন কিন্তু ইংরেজিতে বলার সময় আপনাকে অবশ্যই একটু অভ্যাস করে নিতে হবে।

* গ্রামারের রুলস আর শব্দ এক সাথে করে বাক্য গঠন করা সব সময় সহজ না। কথা বললে ভুল করতে পারেন এই ভয় যেন আপনাকে দমিয়ে না ফেলতে পারে। বরং যত বেশি কথা বলবেন তত কম ভুল করবেন।

দিন শেষে দেখবেন আপনার নিজের কাছে খুব ভালো লাগছে এবং ইংরেজি শেখায় আপনি আরও একটি ধাপ এগিয়ে যাবেন।

Leave a Comment