ঘুরে আসুন সাজেক, বুঝে নিন মৌসুম

আসছে শীত মৌসুম, অনেকেই প্রস্তুত হচ্ছেন মেঘের রাজ্য ঘুরে দেখার জন্য আবার অনেকে চিন্তায় পড়ে যাচ্ছেন আসলেই কখন যাবেন সাজেক! কোন সময় গেলে ভালো হয়? গ্রীষ্ম/বর্ষা নাকি শীত? তো চলুন জেনে নিই সাজেক যাওয়ার জন্য উপযুক্ত মৌসুম কোনটা?

 

গ্রীষ্মকালঃ

গ্রীষ্মকাল সময় টাই ঘোরাঘুরির জন্য বিরক্তিকর একটা মৌসুম। ঘুরে ফিরে যতটা না আনন্দ পাওয়া যায় তার চেয়ে বেশি অস্বস্তিতে পড়তে হয় গরম আবহাওয়ার কারণে। তবে প্রথমেই জানিয়ে দিই সাজেক আমাদের দেশের পাহাড়ের উপর একটি অঞ্চল যেখানে গ্রীষ্মকালে মারাত্মক পর্যায়ের গরম থাকে এবং সাজেকে ১/২ টি রিসোর্ট ছাড়া কোন রিসোর্টে আপনি এসি সুবিধা পাবেন না।

এজন্যই বলা হয় গ্রীষ্মকাল কখনোই সাজেক ভ্রমণের জন্য উপযুক্ত নয়। তাই গরমকালে সাজেক ঘুরতে গিয়ে বিরূপ অভিজ্ঞতার সম্মুখীন না হওয়ায় ভালো।

সুতরাং, ফেব্রুয়ারি মাসের শেষ থেকে জুল মাসের শুরু পর্যন্ত না যাওয়াই ভালো।

বর্ষাকালঃ

বর্ষাকাল থেকে মূলত সাজেকের ওয়েদার শুরু হয়ে যায়। অনেকে ভেবে থাকেন বর্ষাকালে সাজেক না যাওয়ায় হয়তো ভালো আবার অনেকে বর্ষাকাল কে সাজেক যাওয়ার জন্য উপযুক্ত মৌসুম মনে করেন। বর্ষাকালে যখন বৃষ্টি হয় তার কিছুক্ষণ পরে মেঘ এতই আনাগোনা করে আর চারিদিকে এত মেঘে ভরপুর থাকে যে চারপাশে কোন রিসোর্ট দেখা যায় না এমনকি সামনের মানুষ কেউ দেখা যায় না। বৃষ্টি চলে গিয়ে যখন রোদ আসে তখন দূর-দূরান্তের পাহাড়-পর্বতও পর্যান্ত দেখা যায়। রাতেরবেলা মৃদু ঠান্ডা থাকে, আর যখন বৃষ্টি হয় তখন খুব মনোরম একটা পরিবেশ সৃষ্টি হয়। যারা বৃষ্টি পছন্দ করেন তারা সেই আবহাওয়া খুব উপভোগ করতে পারবেন। এই সময়ে মেঘগুলো আপনাকে ঘিরেই আপনার চারপাশে ঘোরাঘুরি করতে থাকবে এবং উড়তে থকবা।

উল্লেখ্য যে বর্ষাকালে বৃষ্টি না থাকলে দিনের বেলায় প্রচন্ড গরম অনুভূত হয়। জুন মাসের মাঝামাঝি থেকে শুরু করে অক্টোবরের শুরু পর্যন্ত এরকম আবহাওয়া পাওয়া যায়।

শীতকালঃ

শীতকাল কে বলা হয়ে থাকে সাজেকে যাওয়ার একদম উপযুক্ত সময়। এই সময় দিনের বেলায় মৃদু ঠান্ডা অনুভূত হয় এবং রাতের বেলায় প্রচন্ড ঠান্ডা উপভোগ করা যায়। নেট জগতে সাজেকের ছবিগুলোতে যেখানে মেঘের একটা চাদরের মতো দেখা যায় তার বেশিরভাগই শীতকালের ছবি। শীতকালের ভোরবেলায় সাজেকের পরিবেশ মনোরম রুপে দেখা যায়। ভোরবেলা থেকে শুরু করে রাত পর্যন্ত বিভিন্ন সময়ে সাজেকের রূপ বিভিন্ন রূপে ধরা দেয় যা কি না ভ্রমণপিপাষুদের জন্য খুবই মনোমুগ্ধকর একটি বিষয়।

অক্টোবরের শেষ থেকে মার্চের শুরু পর্যন্ত এই আবহাওয়া বিরাজ করে।

আবহাওয়া-প্রকৃতি জেনে বুঝেই ট্যুরের জন্য তৈরি হয়ে নিন, কোন রকম বৈরি আবহাওয়ার জন্য আপনার ট্যুর যেন নষ্ট না হয় সেদিকে যথাসাধ্য খেয়াল রাখবেন। তবেই আপনার ভ্রমণ সার্থক হবে।

Leave a Comment