ডার্ক সার্কেল থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া টোটকা

ডার্ক সার্কেল কি? ডার্ক সার্কেল কেন হয়?

ডার্ক সার্কেল হচ্ছে চোখের নিচে ও আশেপাশের এলাকা কালো হয়ে যাওয়া। যা কিনা খুবই সাধারণ একটি সৌন্দর্য সমস্যা কিন্তু পাশাপাশি স্বাস্থ্য সমস্যাও বিটে।কেননা ডার্ক সার্কেল মূলত তৈরি হয় স্বাস্থ্য সমস্যার কারণে। যেমন- ঘুম না হওয়া, ঘুম কম হওয়া, স্ট্রেস, রক্ত স্বল্পতাসহ নানা রকমের ছোট-বড় শারীরিক অসুবিধার কারণে দেখা দিতে পারে এই ডার্ক সার্কেল। তাছাড়াও যেহেতু চোখের নিচের ত্বক অত্যন্ত পাতলা এবং সংবেদনশীল হয়ে থাকে তাই যেকোন সময় আঘাতপ্রাপ্ত হতে পারে অল্পতেই।মেক আপের কোনো উপকরণের ছোঁয়াতেও ক্ষতিগ্রস্থ হয় চোখের নিচের ত্বক।

ডার্ক সার্কেল বা চোখের নিচের কালো দাগ দূর করার জন্য নানা রকম প্রসাধনী সামগ্রী ব্যবহারসহ পার্লারে দৌঁড়াদৌঁড়ি করে ক্লান্ত অনেকেই। তাদের জন্যই আজকের হেলথ টিপ্স। তাহলে চলুন জেনে নিই কীভাবে দূর করবেন ডার্ক সর্কেল বা চোখের নিচের কালো দাগ-

চোখের নিচের কালো দাগ দূর করার কিছু ঘরোয়া উপায়-

 

* চোখের নিচের কালো দাগ দূর করতে অন্যতম প্রাকৃতিক উপাদান হলো আলুর রস। আলুতে রয়েছে ভিটামিন এ,সি, এন্টিওক্সিডেন্ট এবং ন্যাচারাল ব্লিচিং প্রপার্টিজ যা ত্বকের কালো দাগ দূর করে।আলুর রস কটনের সাহায্যে চোখের আশেপাশের ত্বকে লাগিয়ে নিন অথবা আলু ভালো ভাবে পেস্ট করে মাখাতে পারেন বা স্লাইস করে আলু কেটেও চোখের উপর দিয়ে রাখতে পারেন। এভাবে ১৫ মিনিট রাখবেন এবং পরে ঠান্ডা পানি দিয়ে চোখ ধুয়ে নিন।

 

* শসা স্লাইস করে কেটে চোখের নিচে রাখবেন প্রায় আধা ঘন্টা বা শসার রস কটন দিয়ে চোখের চারপাশে লাগিয়ে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

 

* চোখের নিচের কালো দাগ দূর করতে টমেটো খুবই উপকারী। এক চা চামচ টমেটোর রসের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন প্রায় ১০ মিনিট এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার অন্তত এই প্যক লাগাতে হবে।

* শসার রস এবং আলুর রস একসাথে মিশিয়ে চোখের চারপাশে ত্বকে লাগান।

 

* পুদিনাপাতা বা নিমপাতার পেস্ট দুই চা চামচ ফ্রিজে রাখুন এবং চামচ ঠান্ডা হলে, চোখের উপর চামচ দু’টি রাখুন। এটি যেমন চোখের ক্লান্তি দূর করে তেমনি চোখের কালো দাগ দূর করতেও সাহায্য করে।

* মসুর ডালের পেস্ট প্রায় ১০ মিনিট চোখের চারপাশ লাগিয়ে রাখুন।

 

* এলোভেরা জেল ডার্ক সার্কেল এর জন্য খুবই উপকারী। চোখের চারপাশে ১৫ মিনিট মতো এলোভেরা জেল লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

 

* টি ব্যাগ ব্যবহারের পর ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে বের করে চোখ বন্ধ করে ১০ মিনিট চোখের উপর রাখুন। প্রতিদিন ব্যবহারে আপনার চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

 

* ঠান্ডা দুধে একটি কটন বল ভিজিয়ে চোখে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এতে চোখের ফোলা ভাব কমে যায় এবং কালো দাগ দূর হয়।

 

* কাজু বাদাম বেটে দুধের সঙ্গে মিশিয়ে পেস্ট করে চোখের চারপাশে লাগাতে পারেন।

 

* কমলার রসের সাথে দুই-এক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে দিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন। এটা কালো দাগ দূর করার পাশাপাশি চোখ উজ্জ্বল রাখতেও সাহায্য করে।

 

* রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের আশেপাশে বাদামের তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে চোখের কালো দাগ দূর হওয়ার পাশাপাশি চোখের চামড়া কুচকানো ভাবও দূর করে।

* এছাড়াও আলুর রস (আলুর খোসা ছাড়িয়ে ভাল করে থেতলে রস বের করে নিতে হবে) ১ চা চামচ, শসার রস (আলুর মতই) ১ চা চামচ, মধু ১/২ চা চামচ ও এলোভেরা জেল ১/২ চা চামচ নিয়ে সব উপকরণ একত্রে ভালো ভাবে মিশিয়ে প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ভাল করে ম্যাসাজ করে লাগিয়ে নিতে হবে। পেস্টটি তৈরি করে এক সপ্তাহ জার এ সংরক্ষণ করা যাবে।

* সর্বোপরি পর্যাপ্ত পরিমাণে ঘুমাবেন।

Leave a Comment